মির্জাগঞ্জে স্বেচ্ছাশ্রমে বেরিবাঁধ মেরামত করছে এলাকাবাসী

1

 

মো: ফারুক খান, মির্জাগঞ্জ : মির্জাগঞ্জ উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নের ঝাটিবুনিয়া গ্রামে আমন ফসল রক্ষার্থে  গ্রামের নারী-পুরুষ সকলে মিলে স্বেচ্ছাশ্রমে বেরিবাঁধ মেরামত করছে ।

এলাকাবাসী জানায়, এ বছর শ্রীমন্ত নদীর জোয়ারের তোড়ে আমড়াগাছিয়া ইউনিয়নের হুরমউবুনিয়া গ্রামের পাঁকা রাস্তা সংলগ্ন এলাকা থেকে দক্ষিণ ঝাটিবুনিয়া স্লুইস গেট পর্যন্ত ৫টি স্পটে পানি উন্নয়ন বোর্ডের প্রায় ২’শত গজ বেরিবাঁধ বিধ্বস্ত হয়ে যায়। বিধ্বস্ত বেরিবাঁধ দিয়ে প্রতিদিন শ্রীমন্ত নদীর জোয়ারের পানি প্রবেশ করে নষ্ট হচ্ছে কয়েক হাজার একর জমির রোপা আমন ধান এবং প্লাবিত হচ্ছে কয়েকটি গ্রাম। পানি উন্নয়ন বোর্ড বেরিবাঁধটি মেরামত না করায় এলাকার ভুক্তভোগীরা বাধ্য হয়ে স্বেচ্ছায় বাধঁটি মেরামতের উদ্যোগ গ্রহণ করে।

সংশ্লিষ্ট ইউনিয়নের ইউপি সদস্য মোঃ মোতালেব মোল্লা জানান, ওই সকল ভাঙ্গা অংশ দিয়ে জোয়ারের লবনাক্ত পানি প্রবেশ করে রোপা আমন ধান পানিতে তলিয়ে যায় এবং বর্তমান রবি মৌসুমে চাষাবাদ ব্যহত হচ্ছে। বাধঁটি মেরামতের জন্য পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের সাথে  যোগাযোগ করে এ পর্যন্ত কোন লাভ হয়নি। এমতাবস্থায় এলাকার প্রত্যেক পরিবার থেকে একজন করে নারী/পুরুষ মিলে ঢাকা আহসানিয়া মিশনের সহযোগীতায় বাধঁটি সংস্কারের উদ্যেগ নেয়া হয়েছে।

এ ব্যাপারে ঢাকা আহসানিয়া মিশনের মির্জাগঞ্জ উপজেলার ফিল্ড সুপার ভাইজার রাশেদা বেগম রুবি জানান, গ্রামবাসীর স্বেচ্ছায় অংশগ্রহণের ভিত্তিতে ঢাকা আহসানিয়া মিশনের ডিআরআর প্রকল্পের আওতায় বেরিবাধঁটি মেরামতে সহায়তা প্রদান করা হচ্ছে।

পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের সহকারি প্রকৌশলী মোঃ শাহজাহান জানান, বাধঁটি  মেরামতের জন্য সংশ্লিষ্ট দপ্তরে বরাদ্ধের চাহিদা পাঠানো হয়েছে। বরাদ্ধ পাওয়া গেলে বাধঁটি মেরামত করা হবে।