Monday, August 8, 2022
Homeজাতীয়রাঙ্গাবালীতে জেলেদের খাদ্য সহায়তার চাল বিতরণে অনিয়ম

রাঙ্গাবালীতে জেলেদের খাদ্য সহায়তার চাল বিতরণে অনিয়ম

মোঃমনিরুল ইসলাম রাঙ্গাবালী (পটুুয়াখালী) প্রতিনিধি:

পটুুয়াখালী রাঙ্গাবালী  উপজেলায় জেলেদের খাদ্য সহায়তার চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। অদ্য  ৩১-০৫-২০২২বড়বাইশদিয়া  ইউনিয়নে ২০২১-২০২২খ্রিঃ অর্থ বছরে জাটকা আহরণে বিরত থাকা জেলেদের জীবনযাত্রা নির্বাহের জন্য মানবিক সহায়তা কর্মসূচির আওতায় ভিজিএফ (চাল) এর (এপ্রিল-মে/২০২২খ্রিঃ) ২য় কিস্তি ৪০ কেজি হারে মোট ৮০কেজি চাউল বিতরন করা কথা থাকলে ও বিতরন করা হয়ছে ৭৫ কেজি করে।এছড়া ও ৪০% জেলে কে জেলে কার্ড নিয়ে ঘুরতে দেখা যায়, যারা চাল পায়নি। সড়েজমিনে তুলাতুুলি গিয়ে দেখা যাায় মৎস্য অফিসার,তদারকি কর্মকর্তা, কেউই সেখানে নেই।এছাড়াও গিয়ে শোনা যায় ট্যাগ অফিসার একজন কিন্তু চাল বিতরন হয় তিন জায়গায়। নামে মাত্র তদারকি কর্মকর্তা সবই নাটক।  

  জানা গেছে, নভেম্বর থেকে জুন পর্যন্ত নদ-নদীতে জাটকা (ছোট ইলিশ) ধরা নিষেধ। জাটকা ধরা থেকে বিরত রাখতে সরকার জেলেদের খাদ্য সহায়তা দিচ্ছে। মার্চ থেকে জুন পর্যন্ত ৪ মাস প্রতিটি জেলে পরিবারকে ৪০ কেজি করে চাল দেওয়া হচ্ছে। রাঙ্গাবালী  উপজেলার বড়বাইশদিয়া ইউনিয়ানে ২য় কিস্তিতে১৭৪০ জন জেলেকে খাদ্য সহায়তা প্রদান করছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। 

জেলেরা জানান, বড়বাইশদিয়া  ইউনিয়নে জেলেদের পরিমাণে চাল ৫ কেজি করে কম দেওয়ার অভিযোগ রয়েছে। তাছাড়া ৩০%-৪০% জেলে চাল পায়নি।তারা বলে  তোমাদের নাম নাই।আমাদের কার্ড আছে, আমরা চাল পাই না।

বড়বাইশদিয়া ইউনিয়ানের তেলিপাড়া গ্রামের মোঃ আমিরুল ইসলাম বলেন,

 প্রতিটি জেলে পরিবারকে ২ মাসের জন্য ৮০ কেজি চাল বরাদ্দ দেওয়া হলেও তাঁরা পেয়েছেন মাত্র ৭৫ কেজি। আর আমরা কার্ড নিয়া ঘুরি  চাল পাইনা।

বড়বাইশদিয়া ইউপি চেয়ারম্যান ফরহাদ হোসেন চাল কম দেওয়ার অভিযোগ জেনে ফোন দিলে তিনি ফোন রিসিভ করে নাই।

উপজেলা মৎস্য কর্মকর্তা  আনোয়ারুল হক বাবুল  বলেন, আমার প্রতিনিধি আছে।ট্যাগ অফিসার পটুুয়াখালী গেছে।আমার জানামতে ৮০ কেজি করে দেয়। এই বলে তিনি ফোন রেখে দেয়।

উপজেলা নির্বাহী অফিসার মাশফাকুর রহমান বলেন চাল কমদেয়ার কথা আমি শুনেছি তবে প্রমান পেলে ব্যবস্থা নেব বলে যানান।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments