সনাকের সাথে পটুয়াখালী পৌরসভা কর্তৃপক্ষের মতবিনিময় সভা “আমরা যারা জনপ্রতিনিধি, তাদের একটি অন্যতম দায়িত্ব হলো জনগণের কাছে জবাবহিদিতা” —-মেয়র ডা. মো: শফিকুল ইসলাম

2

 

ডেস্ক রিপোর্ট : পটুয়াখালী পৌরসভার সেবার মানোন্নয়ন এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে রবিবার সকালে পৌরসভা কার্যালয়ে সচেতন নাগরিক কমিটি (সনাক) পটুয়াখালী’র সাথে পৌরসভা কর্তৃপক্ষের  এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি মো: আবদুর রব আকন এর সভাপতিত্বে ও সনাক সদস্য শ্রিপা দেউরী এর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র ডা. মো: শফিকুল ইসলাম।

তিনি তার বক্তব্যে পৌরসভা’র সামাজিক উন্নয়ন কর্মকান্ড (রাস্তাঘাট, ড্রেন, কালভার্ট, পাবলিক টয়লেট, সুপেয় পানির ব্যবস্থা) সহ বিভিন্ন পরিকল্পনা সম্পর্কে  তিনি পৌরসভার অবস্থান তুলে ধরেন। তিনি বলেন, বিভিন্ন সামাজিক উন্নয়ন কর্মসূচীতে নারী সদস্যের উপস্থিতি ও অন্তর্ভূক্তি নিশ্চিত করা হয়েছে, নারী বান্ধব পৌর পরিষদ করার জন্য নারী কর্ণার চালু করা হয়েছে। এছাড়া আগামী ১ বছরের মধ্যে শতভাগ পৌরবাসীর জন্য সুপেয় পানির ব্যবস্থা করা হবে বলেও তিনি জানান। তিনি আরো বলেন, অচিরেই পটুয়াখালী পৌরসভার আয়তন অনেক বৃদ্ধি পাবে সুতরাং এর উন্নয়ন পরিকল্পনা নিয়েও বড় করে ভাবতে হচ্ছে, বিভিন্ন দাতা সংস্থার সাহায্যে পটুয়াখালী পৌরসভায় শিশু, নারী ও বৃদ্ধদের ব্যবহার উপযোগী রাস্তাঘাট করে এটিকে আধুনিক পৌরসভা হিসেবে গঠন করা হবে।

সনাকের কর্মসূচির মধ্যে আগামী জানুয়ারি ২০১৬ মাসে সনাকের সহায়তায় একটি জনতার মুখোমুখি জনপ্রতিনিধি শীর্ষক কর্মসূচি করা, পৌরসভায় অবাধ তথ্য প্রবাহ সৃষ্টির লক্ষ্যে একজনকে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা মনোনীত করে তার নেইমপ্লেট সম্বলিত আলাদা কক্ষ বরাদ্দ রাখা হবে, আগামী বাজেটের পূর্বে  ওয়ার্ড পর্যায়ে পরিকল্পনা সভা করা, হালনাগাদ তথ্য দিয়ে ভাঁজপত্র তৈরি করা, সিএফজি প্রকল্পের এলাকায়  একটি জনতার মুখোমুখি কর্মসুচি করাসহ  বিভিন্ন কর্মসূচির পরিকল্পনা করা হয়। সভাপতির স্বাগত বক্তব্যের পাশাপাশি আলোচনায় অংশগ্রহণ করে পৌরসভার সেবা সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন মতামত প্রদান করেন সনাক সহসভাপতি ইসাহক মোল্লা, সদস্য প্রফেসর মো: মফিজ উদ্দিন চৌধুরী, পীযূষ কান্তি হরি, সদস্য জাহানারা হারুন, টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের বরিশাল ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার চিত্ত রঞ্জন রায়, কাউন্সিলর মো: দেলোয়ার হোসেন আকন এবং এস এম তৌহিদ প্রমূখ।

 

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নারী কাউন্সিলর সৈয়দা আকলিমুন নেছা, সীমা সরকার শোভা, জাহানারা রাজ্জাক, কাউন্সিলর মো: তারিকুল ইসলাম, আলহাজ্ব আবদুল বারেক হাওলাদার, বাসুদেব কুন্ডু, এস এম মতিন মাহমুদ, সহকারি প্রকৌশলী অলক সমাদ্দার, মেডিকেল অফিসার ডা. একরামুল নাহিদ, প্রশাসনিক কর্মকর্তা  মো: ইউনুছুর রহমান, উপসহকারি প্রকৌশলী মো:  নিয়াজুর রহমান, উজ্জল কর্মকার, সনাক সদস্য এড. জিনাত জেবিন, এড. সহিদুর রহমান, পুষ্প রানী সাহা, টিআইবি’র এসিস্ট্যান্ট ম্যানেজার (অর্থ ও প্রশাসন) মো: শহিদুল ইসলাম এবং ইয়েস সহদলনেতা মনোতোষ, সদস্য সারমিন আক্তার ও মো: এম এইচ সুমন প্রমূখ।