সুবিদখালী র,ই পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ে কর্তৃপক্ষের নানা অনিয়মের প্রতিবাদে ছাত্র-ছাত্রীদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ

7

 

pic-1মোঃ ফারুক খান মির্জাগঞ্জ : পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলায় সুবিদখালী র,ই পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষের বিভিন্ন অনিয়ম ও দুর্নিতির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে স্কুলের ছাত্র-ছাত্রীরা। মঙ্গলবার বেলা ১১টায় স্কুলের ছাত্র-ছাত্রীরা ক্লাস বর্জন করে মিছিল সহকারে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সামনে বাকেরগঞ্জ-বরগুনা-সুবিদখালী সড়কে ঘন্টা ব্যাপী অবস্থান করে অবরোধ করে রাখে। এতে রাস্তায় প্রচন্ড যানজটের সৃষ্টি হয়। পরে উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মোঃ আবু বকর সিদ্দিকী, থানা অফিসার ইনচার্জ  মোঃ মিজানুর রহমান ও আওয়ামীলীগ নেতা আঃ আজিজ হাওলাদার এসে ৫ দিনের মধ্যে ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে এই প্রতিশ্রুতি দিলে ছাত্র-ছাত্রীরা সড়ক অবরোধ প্রত্যাহার করে। অনুসন্ধানে জানা যায় দীর্ঘ ৭ বছর বিদ্যালয়টিতে ম্যানেজিং কমিটি না থাকায় প্রধান শিক্ষক সহ ৫ জন শিক্ষকের শূণ্য  পদে নিয়োগ দেয়া সম্ভব হচ্ছে না। ফলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে বিদ্যালয়। এতে শিক্ষা ব্যবস্থা ব্যহত হচ্ছে বলে জানান ছাত্র-ছাত্রীর অভিভাবকরা। এছাড়াও বিদ্যালয়টির নিজস্ব জমিতে নিজস্ব অর্থায়নে ২৪টি ষ্টল রয়েছে এগুলোর আয় ব্যায়ের কোন হিসাব নেই। বিদ্যালয়ে ১ হাজার ৮৬ জন ছাত্র-ছাত্রী রয়েছে। ছাত্রীদের সরকার অবৈতনিক পড়াশুনার সুযোগ দিলেও এ বিদ্যালয়টির চিত্র সম্পুর্ন ভিন্ন। এখানে সকল ছাত্র-ছাত্রীদের বেতন দিতে হয় এবং ৩ বছর পর্যন্ত ছাত্র-ছাত্রীদের কোন উপবৃত্তি দেয়া হচ্ছে না। ছাত্র-ছাত্রী ভর্তি করানোর নামে হাতিয়ে নেয়া হয় মোটা অংকের টাকা। এ সব অনিয়মের কারনেই ছাত্র-ছাত্রীরা ক্লাস বর্জন করে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে বলে জানান অভিভাবকরা।

এ ব্যাপারে জানতে চাইলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আবদুল খালেক বলেন আমরা ছাত্রীদের কাছ থেকে ৫৫ টাকা বেতন নেই এবং দেড় বছর পর্যন্ত ব্যাংকের ঝামেলার কারনে উপবৃত্তি দেই নাই। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম বলেন ম্যানেজিং কমিটি না থাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বিদ্যালয়টি দেখাশুনা করেন। এতে আমার কোন বক্তব্য নেই। উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মোঃ আবু বকর সিদ্দিকী বলেন ছাত্র-ছাত্রীরা বিদ্যালয়ের বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে আমার কাছে স্মারক লিপি দিয়েছে। আমি তাদের আশ্বস্ত করেছি দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

#